• আপডেট টাইম : 07/11/2021 02:23 PM
  • 558 বার পঠিত
  • ফরিদুল ইসলাম
  • sramikawaz.com

গরীবের মূল্যে যে কতটা তা বোঝা যায় ধনীর আচার অনুষ্ঠানে গিয়ে। আর রাজনৈতিক নেতাদের চেনা যায় ¶মতায় আসার পরে। শ্রমিকের মূল্য বোঝা যায় বড়লোকদের মিটিংএ গিয়ে। আর কিছু প্রশাসনকে চেনা যায় কারখানা মালিকদের সাথে কথা বলার সময়। শ্রমিকরা কত অবহেলার মাত্র তা বোঝা যায় এই সকল জায়গায় গেলে।

কিছুদিন আগে এক যায়গায় গিয়ে এমন অভিজ্ঞতা হলো। সেখানে মাননীয়রা বললেন এযাতকাল যা কিছু অর্জন হয়েছে তা নাকি এই মালিকেরাই করেছে। এই সব অর্জন, সৃষ্টি সবখানে শ্রমিকের শ্রম লাগে এ সব মানুষ যেন ভুলে যায়। এ সব কিছু যেন তারা জানেই না, চোখে দেখে না।

আমি একটি উদাহরণ দিতে চাই, বেশি দূরের কথা বলবো না। বিশ^জুড়ে চলমান করোনার সময় নিজের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে, পরিবারকে অনিশ্চিয়তার রেখে কারা এই দেশের অর্থনীতির চাকা সচল রেখেছিলেন! এই শ্রমিক। সারা দেশের মানুষ যখন করোনাভাইরাস মহামারী আক্রমনের ভয়ে ঘরে বসে ছিল, তখন শ্রমিকরা কারখানায় কাজ করেছেন। শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কখনো পায়ে হেটে, কখনো রিকসা-ভ্যানে ঠাসাঠাসি করে কারখানায় গেছেন, উৎপাদন করেছেন। সেই পণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মূদ্রা এসেছে। যা আমাদের অর্থনীতিকে সচল রেখেছে। যে শ্রমিকের শ্রমে ঘামে এদেশের অর্থনীতির চাকা সচল থাকে তাদের কথা যেন এই সব মালিকের মুখেই আসে না। এই শ্রমিকের শ্রমে ঘামে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে, এটা ¯^ীকার করতে কিসের বাঁধা ?

আমাদের কষ্ট লাগে, শ্রমিকদের শ্রমে ঘামে আমাদের দেশ আজ এগিয়ে যাচ্ছে, সেই শ্রমিকদের তুচ্ছ তাচ্ছিল্য করছেন। আপনাদের চিন্তা-ভাবনার পরিবর্তন করুন।

ফরিদুল ইসলাম : সহ সাধারণ সম্পাদক, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...