• আপডেট টাইম : 07/11/2021 01:35 PM
  • 847 বার পঠিত
  • ডলি আহমেদ রেহেনা
  • sramikawaz.com

 

আমার শৈশব কাটে গাইবান্ধা জেলার ফুলছড়ি থানার কঞ্চিপাড়া ইউনিয়নের মদনেরপাড়া গ্রামে। সেখানেই আমার জন্ম ও বড় হওয়া। সেই শৈশবে মানুষের দুঃখ দুর্দশা দেখে মনে মনে ব্যথিত হতাম। নিজের বড় হওয়ার সাথে সাথে চার পাশের অসংগতি যেন অজান্তেই সঙ্গী হয়। বঞ্চনা, বৈষম্য, অগংগতি আমাকে খুব ¶ুব্ধ করে। নিজের অজান্তেই সেই বঞ্চনা, কপটতা, নির্যাতনই থমকে দিতে চায়। জীবনটাকেই বিষিয়ে তুলে। জীবনের যে শুরুটা হওয়ার কথা ছিল ¯^প্নের, সেটা হলো দুঃখের, কষ্টের আর গ্লানির। জীবন শুরু হলো কঠিন ও কাঁটায় ভরা পথে। পথের যে কাঁটায় মানুষ ভয় পেয়ে থেমে যায়। পরণতি বলে মেনে নেয়, থমকে যায়, সেখানেই জীবনের সব কিছু বলে কাটিয়ে দেয়। আমার সেটা ভাল লাগেনি। বাঁধাকে উৎরাতে চেয়েছিলাম। পেছনে ফেলে এসেছিলাম সেই দুঃখ যন্ত্রণাকে।

সেটা ছিল ২০০৯ সাল। ভাবলাম অগংগতি, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হলে নিজের পায়ে দাঁড়াতে হবে। একদিন মামাকে বললাম একটি চাকরি জোগাড় করে দিতে। মামা আমাকে একটি চাকরি জোগাড়ও করে দিলেন। গাজীপুর জেলার টঙ্গী থানাধীন একটি গার্মেন্টস কারখানায় কোয়ালিটি ইনসপেক্টর পদে একটি চাকরি হলো। চাকরির সাথে সাথে শুরু হলো আরেক সংগ্রাম। একই প্রতিকূলতা ও বৈষম্য। এখানে চাকরি করা অবস্থায় নানা রকম অনিয়ম, নির্যাাতন, ইভটিজিং ইত্যাদির শিকার হই। চাকরি ছাড়তে বাধ্য হলাম। চাকরি নিলাম আরেকটি কারখানায়। সবখানেই একই অবস্থা। এভাবে কয়েকটি কারখানায় চাকরি করার অভিজ্ঞতা হলো আমার। সকল কারখানায়ই দেখি একই অনিয়ম, অসহায় ও শক্তিহীনের ওপর নির্যাতন।

সর্বশেষ চাকরিরত অবস্থায় কারখানাটিতে পিসি কমিটির মাধ্যমে ইলেকশন করে আমি কমিটির সদস্য নির্বাচিত হই। সেটা ছিল ২০১৩ সাল। সেখানে দেখলাম এবং বুঝলাম এই পিসি কমিটিতে শ্রমিকদের স্বার্থে  কাজ করার সুযোগ নেই। এ কমিটি শুধু মালিকের নির্দেশে, মালিকের স্বার্থে  রক্ষার জন্য। শ্রমিকের স্বার্থ রক্ষার জন্য শ্রমিক প্রতিনিধি হওয়ার কথা থাকলেও আদতে তা নয়। শ্রমিক অধিকার রক্ষার দাবি-দাওয়া কোন কাজে আসে না, মালিকরা তা মানে না। মালিকের স্বার্থ রক্ষার এবং বেশি উৎপাদনই শেষ কথা। যখন আমি শ্রমিক অধিকারের জন্য মালিক পক্ষের কাছে দাবি উপস্থাপন করি তার কোন পাত্তা দেয় না, ভেস্তে যায়। বরং আমার বিরুদ্ধে উঠেপড়ে লাগে আমাকে চাকরিচ্যুত করার জন্য। তাই সিদ্ধান্ত নিলাম কিভাবে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত শ্রমিকদের আরও বেশি উপকারে আসতে পারি এবং এই অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করে তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় সহায়তা করতে পারি, সে রকম একটি কাজ করার।

অন্যায়, অবিচার আর শোষণের বিরুদ্ধে প্রতিবাদ করতে হলে ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন। এ জন্য সংগঠন প্রয়োজন, আমিও সে রকম একটি সংগঠনের কথা ভাবছিলাম। একদিন শ্রমিক ফেডারেশনের সন্ধান পাই। সংগঠনটি হলো সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। আর এই সংগঠনের সভাপতি নাজমা আক্তার। শ্রমিকদের অধিকার আদায়ের জন্য কিছু শ্রমিক ভাই-বোনদের নিয়ে ওই এলাকার ওই শ্রমিক ফেডারশনে নিয়ে যাই। বিষয়টি মালিকপক্ষ জানতে পেরে আমাকে চাকরিচ্যুত করে। চাকরিচ্যুত করার পর আমি আবার কয়েকটি কারখানাতে চাকুরি নিতে গেলেও আমার আর চাকরি হয় না। অনেক ঘোরাঘুরি করে একটি কারখানাতে চাকরি হলো। কিন্তু দুয়েকদিন চাকরি করার পর আমার আর চাকরি থাকেনা। কারণ তারা জেনে যায় আমি ট্রেড ইউনিয়নের সঙ্গে যুক্ত ছিলাম, শ্রমিক ফেডারেশন এর সাথে জড়িত আছি এবং শ্রমিকদের অধিকার আদায়ে আন্দোলনে সামনে থাকি, বঞ্চনার বিরুদ্ধে শ্রমিকের পাশে দাঁড়াই। অধিকার নিয়ে কথা বলবো, অন্যায়ের বিরুদ্ধে কথা বলবো- তা মালিক পক্ষ কিছুতেই মেনে নেবে না। তারা যতই নির্যাতন করুক, যতই শোষণ করুক, যতই বঞ্চিত করুক- মুখ ফুটে কথা বলা যাবে না। নিজের অধিকারের কথা বলা যাবে না, ভাল-মন্দের কথা বলা যাবে না। তারা চায় মুখ বন্ধ করে নির্যাতন সহ্য করে কাজ করে যাই। উৎপাদনই মালিকের শেষ কথা।

তারপরও আমি থেমে থাকিনি। ওই কারখানায় ট্রেড ইউনিয়ন করার জন্য ফেডারেশনের সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাই। শ্রমিকদের সংগঠিত করা, আমার সাহস ও উদ্যোগি ভাব দেখে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আমাকে ফেডারেশনের ফুলটাইম কাজের জন্য প্রস্তাব দেয়। সেটা ২০১৫ সালের কথা। নাজমা আপা ওই সংগঠনের সভাপতি। আমি ভেবে দেখলাম মানুষের উপকার ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার এই মাধ্যমই আমার জন্য উত্তম হবে। তাই তাদের সাথে শ্রমিক ফেডারেশনের চাকরিতে যোগ দিলাম। আমি চাকরিরত অবস্থায় ঐ ফ্যাক্টরীর স্থানীয় কিছু নেতারা আমার উপর হামলা করে। রাস্তায় এবং ফোনে আমাকে হুমকি দেয়, আমি যেন এই ফ্যাক্টরীর শ্রমিকদের নিয়ে কাজ না করি। তখন আমি তাদের বলি, আপনরা যদি আমাকে মেরে ফেলেন, মেরে ফেলতে পারেন। কিন্তু আপনাদের অন্যায়, অবিচার, শোষণ ও নির্যাতনের প্রতিবাদ করার জন্য আরেক ডলির জন্ম হবে। তাই আপনাদের যা খুশি করতে পারেন আমি যতদিন জীবিত আছি আমার কাজ আমি করে যাবো।

শেষ পর্যন্ত আমি ওই ফ্যাক্টরীতে ট্রেড ইউনিয়ন করতে সক্ষম ও সফল হই। এভাবেই আমি এই ফেডারশনের মাধ্যমে লড়াই ও সংগ্রাম করে শ্রমিকদের অধিকার আদায়ে কঠোর পরিশ্রম করে যাচ্ছি। 

ডলি আহমেদ রেহেনা :সভাপতি, টঙ্গী শিল্পাঞ্চল শাখা,  টেক্সটাইল গার্মেন্টস ওয়াকার্স ফেডারেশন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...