• আপডেট টাইম : 06/08/2021 03:03 PM
  • 344 বার পঠিত
  • শরীফুল ইসলাম, কুষ্টিয়া
  • sramikawaz.com

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম মহাপ্রয়াণ দিবস। করোনার কারনে কুঠিবাড়ি বন্ধ থাকায় প্রধান ফটকে ঝুলছে তালা। তাই কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বরাবরের মত এবারও থাকছেনা কোন আয়োজন। বন্ধ থাকার কারনে দর্শনার্থীরাও কুঠিবাড়ি পরিদর্শনে এসে ফিরে যাচ্ছেন বেদনা নিয়ে। তবে স্বাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেওয়ার পাশাপাশি আবারও কবির মহাপ্রয়াণ দিবস জাতীয়ভাবে পালনের দাবি দর্শনার্থীদের।

২২ শ্রাবণ আসলেই কবিভক্তদের মনে করে দেয় আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস। করোনার কারনে এবছরও কবির প্রয়াণ দিবস কাটছে নীরবে ও নিভৃতে। যদিও বিশ্বকবির স্মৃতি বিজড়িত কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে দিবসটি সবসময়ই অবহেলিত, দিবসটি কাটে নীরবে নিভৃতে। অথচ কবিগুরু এখানে বসেই রচনা করেছেন কালজয়ী সব কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। যে গীতাঞ্জলী কাব্য রচনা করে কবি নোবেল জয় করেছিলেন, সে কাব্যও রচিত হয়েছিল শিলাইদহের কুঠিবাড়িতে বসে। মহাকবির মহাপ্রয়ান দিবস নীরবে কাটুক এটা যেমন কাম্য নয়, তেমনি করোনার এই ক্রান্তিকালে স্বাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেওয়ার পাশাপাশি আবারও কবির প্রয়াণ দিবস জাতীয়ভাবে পালনের দাবি জানালেন কুঠিবাড়িতে বেড়াতে আসা কবিভক্তসহ দর্শনার্থীরা।
কুষ্টিয়া হচ্ছে রবীন্দ্রনাথের সেই জায়গা যেখানে রবীন্দ্রনাথ থেকেছেন রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথ হয়েছেন। রবীন্দ্রনাথের জন্মতিথি, রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস কুষ্টিয়ার জন্য আলাদা মাত্রা রাখে। তাই কুষ্টিয়ায় জাতীয়ভাবে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস পালনের দাবি সাংস্কৃতিক কর্মীদেরও। সাংস্কৃতিক কর্মী খলিলুর রহমান মজনু বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ আপন স্ত্মাবয় মিশে আছেন কুষ্টিয়ায়, অথচ কবিগুরুর প্রয়াণ দিবস কাটে নীরবে নিভৃতে। এটা ভাবতেও কষ্ট হয়। তিনি কবিগুরুর প্রয়াণ দিবস ভাবগাম্ভীর্য্যে পালনের জন্য সরকারের প্রতি বিনীত আহŸান জানান।
করোনার কারনে কুঠিবাড়ি বন্ধ থাকায় এবং সরকারী নির্দেশনা না থাকায় এবছর বিশ^কবির মহাপ্রয়াণ দিবস পালন করা হচ্ছে না। তবে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়েছেন শিলাইদহ কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মো. মুখলেছুর রহমান।
বাঙ্গালীর আপন ¯^ত্মায় মিশে থাকা বিশ্বকবির জন্মদিবসের আদলে মহা প্রয়াণ দিবস তাঁর স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে জাতীয়ভাবে পালন করা হোক এমন দাবি সকলের।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...