• আপডেট টাইম : 09/07/2021 09:10 PM
  • 547 বার পঠিত
  • আব্দুল আলিম স্বপন
  • sramikawaz.com

২০০৬ সাল, ২২-২৩ মে, শ্রমিক বিক্ষোভ , প্রতিবাদ সমাবেশ সারা ঢাকা শহর ও তার আশেপাশের এলাকায় এক নতুন দিন রচিত হয়েছিলো। মানুষ প্রত্যক্ষ করেছে শ্রমিকের আত্মশক্তির উদ্ধোধন, শ্রমিকের সমষ্টিক শক্তির জাগরণ। যার ফলে দেশে প্রথমবারের মত আইন সংশোধনি, মজুরি বোর্ড প্রতিষ্ঠা এবং ন্যূনতম মজুরি ৯৩০ টাকা থেকে ১৬০০ টাকা নির্ধারণ করা হয়। বাংলাদেশে ১৯৯০ সালের পর এটিই একমাত্র সফল শ্রমিক আন্দোলন। এর একদিকে যেমন অর্জন আছে, আছে রাষ্ট্র কতৃর্ক নির্যাতনের ও শ্রমিকের রক্তদানের ইতিহাস। এই আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে এই আন্দোলন বির্নিমানে যাঁরা নেতৃত্ব দিয়েছেন, সংগঠিত করেছেন, তাঁদের বয়ানে আলোচিত হবে সেদিনের গৌরব গাঁথা। এ গৌরব গাঁথা সংরক্ষনের উদ্যোগ নিয়েছে শ্রমিক আওয়াজ ও 'আমার শ্রম, আমার লড়াই'। এই উদ্যোগের ধারবাহিক অংশ হিসেবে আব্দুল আলিম স্বপন , যিনি এই আন্দোলনের একজন সংগঠক ও শ্রমিক হিসেবে কাজ করেছিলেন। তিনি এখনও শ্রমিক হিসেবে কর্মরত আছেন। তাঁর গল্প ছাপা হচ্ছে। স্বপনের গল্পের এটা দ্বিতীয় পর্ব।

(পূর্ব  প্রকাশের পর)

কোথায় থেকে খরচের টাকা আসতো তা কেন্দ্রীয কমিটির কোন সদস্যই তা জানতাম না। যা হোক ১৯৯৯ সালে সম্মেলনের মধ্যে দিয়ে আমি গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হই।

আগেই বলেছি আমাদের সংগঠনের প্রধান কাজ বেতন তুলে দেয়া। পরে আমরা দেখলাম শ্রমিকদের শুধু বেতন তুলে দিলেই হবে না, শ্রমিকদের আইনি বিষয়গুলো বোঝাতে হবে। তখন থেকে আমাদের সংগঠনের অফিসে মাসের ৭ তারিখ আলোচনা শুরু করলাম। সেখানে শ্রমিকদের অধিকার সম্পর্কে আলোচনা হতো। এই যেমন সাপ্তাহিক ছুটি নেই, আইডি কার্ড নেই, ট্রেড ইউনিয়ন করতে দেওয়া হয় না, মাতৃত্বকালিন ছুটি দেওয়া হয় না; কোন নারী শ্রমিক মা হতে যাচ্ছেন-গর্ভবতী হলে তার চাকরি চলে যেতো। মজার বিষয় হলো কয়েক মাসের বেতন দেওয়া হচ্ছে না, শ্রমিকরা যখন আমাদের কাছে আসতো আমরা সংগঠনের নেতৃবৃন্দ তখন শ্রমিকদের সঙ্গে নিয়ে গার্মেন্ট ফ্যাক্টরীতে যাই। মালিক পক্ষের সাথে আলোচনায় বসি।


মালিকদের সঙ্গে দর কষাকষি করে শ্রমিকের পাওনা আদায়ের পাশাপাশি আইডি কার্ড, সাপ্তাহিক ছুটি, ট্রেড ইউনিয়ন অধিকার সহ বিভিন্ন বিষয়গুলো আলোচনায় থাকতো। মজার বিষয় হচ্ছে এটাই, শ্রমিকরা বলতো আইডি কার্ড নিয়ে কি করবো, আমাদের সাপ্তাহিক ছুটি কি হবে, ট্রেড ইউয়িনের দরকার কি? আমরা তখন সংগঠনের পক্ষ থেকে বোঝাতাম- আইডি কার্ড হলো আপনার পরিচয় যে, আপনি এই প্রতিষ্ঠানের একজন শ্রমিক। আমরা তাদের বোঝাতাম ট্রেড ইউয়িন হলো শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার একটি জায়গা।

এভাবেই চলতে থাকলো আমাদের আন্দোলন সংগ্রাম। একদিকে শ্রমিকদের আন্দোলনের পাওনাদি তুলে দেওয়া, অন্যদিকে শ্রমিকদের সচেতন করা।

২০০২ সালে বুঝতে পারলাম মালিক আর সরকার একই শ্রেণির। যখন সাভার ইপিজেডের রিংসাইন সোয়েটার শ্রমিকরা পিসরেট নিয়ে আন্দোলন করে। তখন আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশ গুলি চালিয়ে দুইজন শ্রমিককে হত্যা করে। আমরা গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের পক্ষ থেকে এই হত্যাকান্ডের প্রতিবাদে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাই।

রিংসাইনের শ্রমিক হত্যার দুইদিন পর ইপিজেড এলাকায় মাইকিং করে সমাবেশ করার জন্য জমায়েত হতে থাকি। কিন্তু কিছুক্ষন পরেই ঘটলো অন্য ঘটনা। তখন বিএনপি সরকার ক্ষমতায়। আমরা সমাবেশ করার জন্য জড়ো হচ্ছি এমন সময় ছাত্রদলের স্থানীয় নেতারা বললো তাদের কেন্দ্রীয় নেতা হাবিবুন্নবী আসবে আপনাদের সমাবেশ করতে দেওয়া হবে না। এরপর মাস্তানরা আমাদের ঘিরে ধরলো এভং বললো আপনারা এখান থেকে চলে যান। না গেলে আপনাদের অসুবিধা হবে। আমরা তখন প্রশ্ন করলাম আপনারা কারা ? তখন তারা বললো আমরা ছাত্রদলের নেতাকর্মী।

ওই সময় কালো আইন-জননিরাপত্তা আইনে ছয়জন শ্রমিককে গ্রেপ্তার করে। নিহত দুইজন শ্রমিকের পরিবারের হাতে মালিক পক্ষ ক্ষতিপূরণ হিসাবে দুই লাখ টাকা তুলে দেয়। সে সময় আরও একটি মর্মান্তিক ঘটনা ঘটতো। তাহলো গার্মেন্টস কারখানাগুলো অগ্নিকান্ড ঘটে শ্রমিকরা মারা যাচ্ছিলো। এই যেমন নরসিংদীর চৌধুরী নীটওয়্যার, নারায়নগঞ্জের শান হুসিয়ারি এবং আর পরে আশুলিয়ার তাজরীন ফ্যাশনে। তখন আমরা দাবি তুলেছিলাম গার্মেন্টস ফ্যাক্টরীতে বিকল্প সিড়ি দিতে হবে, মেইন গেইট খোলা রাখতে হবে। (চলবে)


আব্দুল আলিম স্বপন : সভাপতি, গণতান্ত্রিক শ্রমিক ফোরাম ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...