• আপডেট টাইম : 08/06/2021 12:41 PM
  • 710 বার পঠিত
  • সম্পাদক, শ্রমিক আওয়াজ
  • sramikawaz.com

বাংলাদেশে ১৯৮০ দশকে কাঠামোগত সংস্কার কর্মসূচি (স্যাপ) অধীনে পরিকল্পিতভাবে একদিকে কাঠামোগতভাবে রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের বিলুপ্তি অন্যদিকে বেসরকারী খাতের বিকাশে পৃষ্টপোষকতা প্রদান করা হয়। যার পাশাপাশি একই সময় বাংলাদেশে পোশাক শিল্পের বিকাশ ঘটে (রেহমান সোবহান, ১৯৯১)। তখন সস্তা শ্রম শোষনই ছিল এর মূল ভিত্তি।


এই পদক্ষেপের উদ্দেশ্য ছিল প্রধানত: দুইটি : এক, সহজেই মুনাফা অর্জন; দুই, বাংলাদেশী শ্রমিক শ্রেণির যে সংগঠিত শক্তি সেটিকে খন্ড-বিখন্ড করে দুর্বল করে দেয়া। পোশাক খাতের বিকাশের সাথে বিশ্ব অর্থনীতির পরিবর্তণ নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। ১৯৭০ দশকে পুঁজিবাদী বিশ্ব ব্যবস্থার অভ্যন্তরীন অধিক উৎপাদন সংক্রান্ত সংকট, ১৯৭৩ সালে বিশ্বব্যাপী তেলের দাম কমে যাওয়া, নিজ দেশে শ্রমিকদেও মজুরী বৃদ্ধি, এসব ছিল পুঁজিবাদের টিকে থাকার জন্য এক চরম সংকট।


ওয়াসিংটন কনসেন্সাস, নয়া উদারনীতিবাদ প্রচলন এই সংকট উত্তরণের হাতিয়ার হিসেবে বিশ্বের দেশে দেশে জোরপূর্বক সামরিক এবং ¯ৈ^রতান্ত্রিক সরকারের মাধমে কাঠামোগত কর্মসূচি বাস্তবায়ন করে (ডেভিড হার্ভে, ২০০৫)। এই সময়ের বিশ্ব অর্থনীতিকে 'রিগানোমিক্স ও থাচেরিসম (থাথেরবাদ ) বলা হয়। এর একটি কারণ হলো মার্কিন যুক্তরাষ্টের প্রেসিডেন্ট রোনাল্ড রিগান এবং ব্রিটেনের প্রধান মন্ত্রী মার্গারেট থ্যাচার বিশ্ব অর্থনীতির এই ব্যবস্থার নেতৃত্ব দিচ্ছেলেন। তাদের মুল লক্ষ্য কী কি ছিল ? তা মার্গারেট থ্যাচার এর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা স্যার পিটার এলেন ব্যাড এর বক্তব্য থেকে পরিস্কার। তিনি বলেছিলেন, কাঠামোগত সংস্কার কর্মসূচি (স্যাপ) বাস্তবায়নের মধ্যে দিয়ে একদিকে যেমন সহজেই মুনাফা অর্জন করা যাবে, অন্যদিকে, সংগঠিত শ্রমিকের যে শক্তি তা দুর্বল হবে (আনু মুহাম্মদ, ২০১৫)। ফলে আমরা বাস্তবে দেখতে পাই একদিকে গার্মেন্টস খাতে সস্তা শ্রম, ওভারটাইম চুরি, কর্মক্ষেত্রে হয়রানি এবং দুর্নীতিগ্রস্ত সামরিক- বেসরকারি আমলা, পুলিশ, ডাক্তার, প্রকৌশলী, মাস্তান রাতারাতি গার্মেন্টসের মালিক মনে যায়, বিপুল পরিমান সম্পদের পাহাড় গড়ে তোলে। অন্যদিকে বিশ্বব্যাংক, আইএমএফ, সামরিক-বেসামরিক-গণতান্ত্রিক-অগনতান্ত্রিক সৈরাতান্ত্রিক সরকারের নীতি-সহায়তাযার মাধমে মুক্তিযুদ্ধ ও জাতীয় মুক্তি সংগ্রামের মধ্যে দিয়ে অর্জিত রাষ্ট্রীয় শিল্প খাতে যে শক্তিশালী ট্রেড ইউনিয়ন গড়ে উঠেছিল, তা সমূলে ধ্বংস করে দেয়া হয়েছে। শ্রমিকের সস্তা শ্রম শোষণ, বিপুল মুনাফা আর শ্রমিকের সংঘটিত শক্তির ধংশাবশেষের যোগফলই হলো বাংলাদেশ অল্প সময়ে পোশাক খাতের গুরুত্বপূর্ণ একটি দেশ হিসেবে অবতীর্ণ হওয়ার উপাখ্যান। তবে এর ফলে প্রথমবারের মত নারী শ্রমিকরা ঘরের বাইরে বেরিয়ে আসতে সক্ষম হন।


বিশ্ব পুঁজি, দেশীয় পুঁজির মালিক ও সরকারি ক্ষমতা কেন্দ্রের সাথে যুক্ত লোকজন বিপুল পরিমান মুনাফা অর্জন করলেও শ্রমিককে শ্রম বিক্রি করতে হচ্ছিল বিশ্বের সবচেয়ে কম মজুরি ৫৩০ টাকা, ৯৩০ টাকা বা ১৬৬২.৫০ টাকা হারে।


এক হিসেবে দেখা যায়, শ্রমিক যা মজুরি পায় তা দিয়ে তার সংসার খরচের মাত্র ১৪ শতাংশ পূরণ হয়। বাংলাদেশ একমাত্র দেশ যেখানে ২০০১ সাল থেকে ২০১১ শ্রমিকের জীবন ধরনের যে খরচ এবং প্রাপ্ত মজুরির অনুপাত ১৪ শতাংশ। একই সময়ে ইউরোপ বা আমেরিকার ক্রেতারা গার্মেন্টস প্রোডাক্ট/পণ্যের দাম কমিয়েছে; অর্থাৎ ক্রেতারা বাংলদেশের মালিকদের নির্মমভাবে ঠকিয়েছে ( ওয়ার্কার্স রাইটস কনসোর্টিয়াম, ২০১৩; মার্ক এনার, ২০১৫ ্ ২০১৭ ). এটা শোষনের অন্য দিক। কিন্তু, কর্মক্ষেত্রে হয়রানি, দীর্ঘ কর্মঘন্টা, মজুরি চুরি, সংগঠন করার অধিকার হ্রাস, অপুষ্টি, বেআইনি চাকরিচ্যুতি, ছুটি নিয়ে হয়রানি, অধিকার নিয়ে কথা বললে নির্যাতন হুমকি এক নিত্য নৈমত্তিক ঘটনা হয়ে উঠে (মেঘবার্তা, ২০০৬; হিউমান রাইট ওয়াচ, ২০১৫). আজকে ২০২১ সালেও এ অবস্থার মৌলিক কোন পরিবর্তন হয়নি। অন্ততঃ শ্রমিকদের নিজেদের চোখে ব্যাপারটা তাই।


যেমনটি বলছেন এম এ শাহীন একজন গার্মেন্ট শ্রমিক: "গার্মেন্টস কারখানা না, একটা জেলখানা। প্রতিদিন সকালে নির্ধারিত সময়ে শ্রমিকদের ঢুকতে হয়। একটু দেরি হলে হাজিরা কাটা যায়। কখন ছুটি হবে তা মালিক কর্মক্ষেত্রে মর্জির ওপর নির্ভর করে। পান থেকে চুন খসলে মা-বাবা চৌদ্দগুষ্টি নিয়ে গালি শুনতে হয়। সারাদিন শত অত্যাচার নির্যাতন সহ্য করে এক হাজিরা অর্জিত হয়। এভাবে দিনের পর দিন খেটেখুটে হয় মাস। যে বেতন পাই তা দিয়ে শ্রমিকের জীবন চলে না আবার বেতন নিয়ে চলে টালবাহানা। গার্মেন্টস শ্রমিকের এই কষ্টের জীবন আর বয়ে চলা যায় না রুখে দাঁড়াও শ্রমিক মেহনতি জনতা।"


যে শিল্পের মূল ভিত্তি শ্রম শোষণ এবং মালিক-সরকার-বিশ্ব পুঁজির যৌথ নিপীড়ন, সেখানে মুক্তির উপায় কী ? ১৯৯০ সালের পর বাংলাদেশ দুই ধরনের তরিকায় শ্রমিকের শোষণের প্রতিকার হিসেবে কাজ করে আসছে। বিদেশে অবস্থিত বিভিন্ন সংস্থা কর্তৃক সহায়তায় ট্রেড ইউনিয়ন কার্যক্রম পরিচালনা যারা মূলত আইনী প্রক্রিয়ায় শ্রমিকের দাবি দাওয়া পূরণের চেষ্টা করা। এই তরিকায় মূলত কারখানা ভিত্তিক দরকষাকষি, মালিকপক্ষের সাথে চুক্তি, এবং আন্তর্জাতিক সহযোগী সংগঠন এর সহযোগিতা মুখ্য ভূমিকা পালন করে।


অন্যদিকে শ্রমিকের ন্যায়সঙ্গত অর্থনৈতিক দাবির পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের মাধ্যমে পুরো পোশাক খাতের মৌলিক গুণগত পরিবর্তন সাধন করা।


পোশাক শিল্পের জন্মের পরে ২০০৬ সালের শ্রমিক আন্দোলন ছিল এই ধরনের একটি শ্রেণি আন্দোলনের ভ্রƒন। ২০০৬ সালের ২২ ও২৩ মে, শ্রমিক বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশ সারা ঢাকা শহর ও তার আশেপাশের এলাকায় এক নতুন দিন রচিত হয়েছিলো। মানুষ প্রত্যক্ষ করেছে শ্রমিকের আত্মশক্তির উদ্ধোধন, শ্রমিকের সমষ্টিক শক্তির জাগরণ। যার ফলে দেশে প্রথমবারের মত আইন সংশোধনী, মজুরি বোর্ড প্রতিষ্ঠা এবং নূন্যতম মজুরি ৯৩০ টাকা থেকে ১৬০০ টাকা নির্ধারণ করা হয়। বাংলাদেশে ১৯৯০ সালের পর এটিই একমাত্র সফল শ্রমিক আন্দোলন যেখানে শ্রমিক আন্দোলনের সকল ধারা মিলে মিশে একাকার হয়েছিল। শ্রমিকের দাবিই সেদিন সকলকে বেধেছিলো এক সুতোয়। এর একদিকে যেমন অর্জন আছে, আছে মালিক ও সরকার কতৃর্ক নির্যাতনের ও শ্রমিকের রক্তদানের ইতিহাস। সেদিন সোহাগ নামে এক শ্রমিককে শহীদ হতে হয়েছিল।


এই প্রেক্ষাপাট থেকে এই ব্যাপক শ্রেণি আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে এই শ্রেণি আন্দোলন কেন গড়ে উঠলো, কারা এই আন্দোলন বিনির্মাণ করেছিল, কিভাবে এই আন্দোলন লাখ লাখ শ্রমিককে একই স্লোগানে সামিল করেছিল। এই আন্দোলনের অর্জন কি, সীমাবদ্ধতাই বা কি ছিল ? এইসব বিষয়ের মূল্যায়ন উপস্থাপন করাই এই পর্যালোচনার মূল উদ্দশ্যে। আমরা মনে করি সংগঠিত শ্রমিকই ইতিহাসের নির্মাতা। সে কারণেই সেদিন যে গৌরব গাঁথা সেদিন নির্মিত হয়েছিল, তা এই পোশাক খাতের সকল শ্রমিকের এক অমূল্য সম্পদ এবং এই সম্পদ নথিভুক্ত করার দায় আমাদের সকলের। তাই পদ্ধতিগতভাবে এই ইতিহাস নির্মাণের কাজটি এই আন্দোলের সাথে যুক্ত শ্রমিক, শ্রমিক নেতৃবৃন্দ এবং সংগঠনের বয়ানে রচিত হতে হবে, তাদের দ্বারা। সে কারণে আপনাদের সকলের উদারচিত্তে সহযোগিতাই কেবল আমাদের এই প্রচেষ্টাকে সফলতা প্রদান করতে পারে। শ্রমিক আওয়াজ ধারাবাহিকভাবে আপনাদের পাঠানো এবিষয়ে যাবতীয় লেখা প্রকাশ করবে। শ্রমিক, শ্রমিক নেতৃবৃন্দ এবং সংগঠন যারাই এই আন্দোলনের সাথে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ছিলেন তাদের সকলের প্রতি আমাদের উদাত্ত আহ্বান আপনারা লেখা পাঠাবেন, আমরা সেগুলো শ্রমিক আওয়াজে প্রকাশ করবো। এই আন্দোলনের সাথে সংশ্লিষ্ট প্রবন্ধ, গান, কবিতা, স্লোগান, পোস্টার, লিফলেট, আপনার জীবনের কাহিনী, আন্দোলন সম্পর্কে মূল্যায়ন সব ধরণের লেখা আমরা প্রকাশ করবো।
প্রথম পর্বে শ্রমিকের বয়ানে তৎকালীন শ্রমিকের অবস্থা, কি ধরনের অবস্থার মধ্যে শ্রমিকরা এই আন্দোলনে শরিক হয়েছিলো। এখানে মূলত শ্রমিক বোন এবং ভাইদের জীবনের কাহিনী প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্বে যেসমস্ত শ্রমিক সংগঠক বিভিন্ন অঞ্চলে এই আন্দোলন গড়ে তোলায় গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করেছেন, বিভিন্ন রকম জেল জুলুম-নির্যাতন সহজ করেছেন তাদের জীবনের গল্প ও আন্দোলন সম্পর্কে মূল্যায়ন তুলে ধরা হবে।


শেষ পর্বে যেসব সংগঠন ও যে সমস্ত কেন্দ্রীয় নেতৃবৃন্দ এই আন্দোলনে যুক্ত থেকে নেতৃত্ব দিয়েছেন, শ্রমিকদের পাশে থেকে আন্দোলন পরিচালনা করেছেন তাদের কথা ও মূল্যায়ন তুলে ধরা হবে। তুলে ধরবেন গবেষক জাফর ইকবাল (আমার শ্রম আমার লড়াই), কনক বর্মন, আরিফুর রহমান। এবং জাফর আহমদ (২০০৬ পূর্ব-পরবিবর্তি প্রকাশিত পত্রিকা অল্টার-শ্রমিক আওয়াজ’র সম্পাদক।
-সম্পাদক

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...