• আপডেট টাইম : 21/05/2021 05:30 PM
  • 879 বার পঠিত
২০০৬ সালে শ্রমিক বিদ্রোহের পরের দিন প্রকাশিত সংবাদপত্র থেকে
  • জাফর আহমদ
  • sramikawaz.com

 ছবিটি গার্মেন্টস মালিকদের। ২০০৬ সালের ২২ মে গার্মেন্টস শ্রমিকরা বিদ্রোহ করে। ওই দিন শ্রমিকদের সামনে কোন অন্যায়ই দাঁড়াতে পারেনি। তৈরি পোশাক শিল্প পুরোটাই চলে যায় শ্রমিকদের দখলে। মালিকদের কোন নিয়ন্ত্রনই ছিল না। নিরুপায় মালিকরা শ্রমিকদের নিয়ন্ত্রণ থেকে তৈরি পোশাক শিল্পকে নিয়ন্ত্রণ নিতে সরকারের কাছে দাবি জানিয়ে রাজধানীর পথে এভাবে শুয়ে পড়ে দাবি জানায়।


গার্মেন্টস শ্রমিকদের ইতিহাস বঞ্চনার ইতিহাস। গার্মেন্ট শ্রমিকদের ইতিহাস বড় পরিহাসের ইতিহাস। গার্মেন্টস শ্রমিকদের ইতিহাস খুবই অবহেলার ইতিহাস। ২০০৬ সালের তৈরি পোশাক শিল্পের ন্যুনতম মজুরি ছিল মাত্র ৯৫০ টাকা। শ্রমিকদের অধিকার আদায়ের আইনি যে সনদ সেই শ্রম আইন সমন্বয়ের জন্য এক যুগ আগে কার্যক্রম শুরু হলেও তা আলোর মুখ দেখছিল না। অর্ধ শতাদ্ধী পুরাতন ব্রিটিশ আমলে প্রনিত আইনে চলছিল। শ্রম আইন অনেকটা দুষ্পাপ্য বস্তুতে ছিল। যে শ্রমিকরা দেশকে বৈদেশিক মূদ্রা দিচ্ছিলো, দেশকে সামনের দিকে বয়ে নিয়ে যাচ্ছিলো তাদের শ্রমের কোনই দাম ছিল না, কোনই স্বীকৃত ছিল না।


শ্রমিকরা কম বেতন পাওয়ার কারণে জীবন ছিল অসহ্য কষ্টের, যন্ত্রণার। বেশি কাজ কম মজুরি, মালিকরা অনেকটা দাশের মত দেখতো তৈরি পোশাক শ্রমিকদের। নারী শ্রমিকদের অপমানিত হতে হতো পদে পদে। কথায় কথায় ছাঁটাই, নির্যাতন করা হোত। কারখানার মধ্যে শ্রমিকদের পশুর মত আকটিয়ে রেখে ১৪ থেকে ১৮ ঘন্টা ক্ষেত্রে বিশেষে তার চেয়ে বেশি কাজ করোনা হোত। এ সময় আগুন লেগে বহু শ্রমিকের মৃত্যু হলেও সরকার বা মালিকদের ঘুম ভাংছিল না।


২০০৬ সালের আগে পর্যন্ত শ্রমিকরা সামাজিকভাবে অবজ্ঞার শিকার হতেন। যে শ্রমিকের শ্র্রমে-ঘামে জনপদ, সমাজ প্রাণচঞ্চলতায় ভরছিল, যে শ্রমিকের শ্রমে অর্থনৈতিক অগ্রগতি হচ্ছিলো, দেশের মানুষের মর্যাদা প্রতিষ্ঠিত হচ্ছিলো সেই শ্রমিক শহরের গার্মেন্টস পল্লী থেকে শুরু করে যে গ্রামে থেকে শহের কাজের এসেছিল সেই গ্রামেও অবহেলার শিকার ছিল। মূলত বেশি শ্রম দিয়ে কম মজুরি পাওয়ার কারণে শ্রমিকের যে অবহেলার জীবন যাপন ছিল তার কারণেই সর্বত্র অবহেলার শিকার ছিল; মালিকরা নির্যাতন করলেও মুখ খুলে প্রতিবাদ করতে পারতো না বলেই শ্রমিকরা অবহেলার পাত্র ছিল।


২২ মে শ্রমিকরা শ্যমিকরা জড়তা ভেঙ্গে ছিল; ২২মে শ্রমিকরা পাষান বেদিকে ভেঙ্গে খামচুর করেছিল; ২২মে শ্রমিক শোষণের জাল ছিন্ন ভিন্ন করে মুক্তির আলোতে বের হয়ে এসেছিল গাজীপুরের শ্রীপুরের এসকিউ সোয়েটার থেকে বিদ্রোহের ফুলকি আশুলিয়ায় ইউনিভার্সেলে এসে দাবানলে রুপ নেয়। এরপর ছড়িয়ে পড়ে সাভার, গাজীপুর, মিরপুর, নারায়নগঞ্জ থেকে চট্ট্রগাম পর্যন্ত। বিপর্যন্ত হয়ে পড়ে মালিক ও মালিকের শোষণ যন্ত্রকে পাহারা দেওয়া সরকারী প্রশাসন যন্ত্র। নিরব দর্শকের ভূমিকা পালন করে পুলিশ। সরকারের তখ্ত রক্ষাকারী পুলিশও যেন সেদিন কাঁধে আগ্নেয়-অস্ত্রের বোঝা নিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে নিজের বঞ্চনা এবং অবহেলার বিরুদ্ধে অপ্রতিরোধ্য প্রকাশ দেখছিল। যে মালিকরা শ্রমিককে দাশ মনে করতো সেই মালিকরা কোথাও সাহায্য চেয়ে পায়নি; চারদিক অন্ধকার দেখছিল। দুই যুগ ধরে যে শ্রমিককে শৃক্সখলে বেঁধে রেখেছিলে সেই শ্রমিকের ধাক্কায় সব অহঙ্কার, সব দাপট মাটিতে নুয়ে পড়ে। শ্রমিকের বিদ্রোহে সব তন্ত্র-মন্ত্র ছিন্ন ভিন্ন হয়ে যায়। নিরুপায় মালিকরা প্রধানমন্ত্রীর অফিসের সামনের সড়কে শুয়ে পড়ে সাহায্যের জন্য আকুতি করতে থাকে, নিবেদন করতে থাকে নিজেদের রক্ষার। যে নারী শ্রমিকটি বঞ্চনা আর সম্ভ্রম হারিয়ে ওড়না দিয়ে মুখ ঠেকে দ্রুত স্থান ত্যাগ করতো ২২ মে সেই নারী শ্রমিকটি যেন সেই ওড়নাতে দাহ্য ভিজিয়ে শোষণের বখ্কে পুড়িয়ে দিচ্ছে। যে ছেলে সহকর্মী বন্ধুটি বোন সহকর্মীর নিগ্রহ নিরবে সহ্য করেছে, চোখ তুলে তাকাতে পারেনি সেই-ই ২২ মে একেক জন তপ্ত বারুদে পরিনত হয়। জীবন, চাকরি সব কিছু তখন তাদের কাছে তুচ্ছ হয়ে যায়।


তৈরি পোশাক শিল্পের একেকজন মালিক দুর্দান্ত প্রতাবশালী সম্রাট হয়ে উঠেছিল। আর শ্রমিককে ভাবা হোত বঞ্চিত নিপীড়িত প্রজা। সম্রাট বের হলে সকল প্রজাকে ঘরের কোনে পালানোর অবস্থা। দাবি তো দূরে থাক কোন মালিকের ধারে কাছে যাওয়ারই কোন অনুুমতি ছিল না কোন গার্মেন্টস শ্রমিকের। সেই শ্রমিক ও শ্রমিক প্রতিনিধি এবং মালিককে এক কাতারে বসিয়ে সমাধানের পথ খুঁজতে বৈঠকে বসে সরকার। এবং ন্যূনতম মজুরি বোর্ড গঠন ও শ্রম আইন-প্রণোয়নে বাধ্য হয়। যে সরকার শ্রমিককে পাত্তা দিতো না, শ্রমিককে মানুষই মনে করতো না সে সরকারও আন্দোলনে তোড়ে শ্রমিকে বুঝতে শেখে।


আজ ২০২১ সালের ২১ মে। ২০০৬ সাল থেকে এ পর্যন্ত ১৫বার শ্রমিকদের সেই মহান অর্জনের ক্ষণ এসেছে। এই ১৫ বছরে শ্রমিকরা সম্মান ও মর্যাদার জায়গা করে নিয়েছে ; শ্রমিকরা শ্রমিক হিসাবে অস্তিত্ব প্রতিষ্ঠা করেছে। কিন্তু এখনো পরাহত জীবনমান মজুরি ও ট্রেড ইউনিয়ন অধিকার। এই ১৫ বছরে মালিক পক্ষ একদিকে শ্রমিকদের বিভেদ তৈরি করেছে অন্যদিকে সরকার যন্ত্রকে নিজেদের করায়ত্তে নিয়েছে। এখন তৈরি পোশাক প্রস্তুতকারক সমিতির নেতা হওয়া মানে মন্ত্রী, মেয়য়, এমপি। অথবা সরকারী দলের নেতা। আজ শ্রমিকরা ২২মে আন্দোলনের পথ ধরেই বাকী অর্জনের অঙ্গিকার নেবে শ্রমিকরা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...